অগ্রিম পেমেন্ট করেছেন, তো ফেঁসেছেন

অগ্রিম পেমেন্ট চাওয়ার পর পরই যখন একজন গ্রাহক তাড়াতাড়ি পণ্য পাবার আশায় পেমেন্ট করে দেন, তখন বুঝতে পারেন  না যে তাদের সে আশায় গুড়েবালি। বলা যায়, অগ্রিম পেমেন্ট করেছেন, তো ফেঁসেছেন। এরকমই এক প্রতারণার শিকার হয়েছেন পাবনার সেলিনা আক্তার এবং সাভারের বখতিয়ার রহমান।

তাদের অভিযোগ বর্ণনামতে, সেলিনা আক্তার ডিসকাউন্ট বিডি(Discount BD) নামক ফেসবুক পেজ থেকে পণ্য কেনেন এবং দ্রুত ডেলিভারি পাবেন এই আশায় অগ্রিম পেমেন্ট করে দেন, তারপর সেই পেইজ তার সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। ঠিক তেমনি করেই, বাংলাদেশ পেপাল লি: নামক একটি পেজ থেকে ডলার ট্রানস্ফার করে দেবে বলে যখন টাকা দেয় তখন আর সেই পেজ থেকে কোন রেসপন্স পাননি বখতিয়ার রহমান।

আরও পড়ুন: বিক্রেতাদের দুর্ব্যবহার ক্রেতাদের মানসিক হয়রানি – VoktaKantho.com

তারা দুজনেই ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেন এবং সঠিক বিচার পাবেন বলে আশা করে আছেন। তাদের একটি বিষয়ে অজ্ঞতা রয়েছেন, সেটি হল ঠিকানাবিহীন ফেসবুক পেজের নামে অভিযোগ করলে সেই অভিযোগটি আমলে নেওয়া হয় না।

সেই জন্যেই ফেসবুক পেইজ বা অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে কিছু বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে, যেগুলোর মধ্যে অন্যতম হল ‘ক্যাশ অন ডেলিভারি’। এই সিস্টেমটি যেই ফেসবুক পেইজ বা অনলাইন সাইটে থাকবে তাদের কাছ থেকে পণ্য অর্ডার করলে প্রতারিত হবার বা হয়রানির শিকার থেকে মুক্তি পাওয়া যাবে।

ক্যাশ অন ডেলিভারি ছাড়াও আরো কিছু সাবধানতা অবলম্বন করলে অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রেও কিছুটা সাচ্ছন্দ্য বোধ করবে। একটি অনলাইন সাইট বা ফেইসবুক পেজের রিভিউ অথবা পরিচিত কেউ যদি সেই সাইট বা পেজ থেকে পণ্য অর্ডার করে থাকেন  তাহলে তাদের কাছ থেকে জেনে নিয়ে তারপর পণ্য অর্ডার করলে প্রতারিত হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে। অভিযোগ কেন্দ্রে অভিযোগ করার ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেকোন ফেসবুক পেইজ বা অনলাইন সাইটের পর্যাপ্ত ঠিকানা যেন থাকে।

মনে রাখবেন, ভোক্তা অধিকার ক্ষুণ্ন হয় এমন যে কোন অভিযোগে ভোক্তাদের প্রতিকার দিতে পাশে আছে ভোক্তাকণ্ঠ

অভিযোগ করে প্রতিবাদ জানান অন্যায়ের এবং পাশে থাকুন ভোক্তাকণ্ঠের।



আরও পড়ুন: অভিযোগ আর অভিযোগ ইভ্যালি ফাল্গুনী শপের বিরুদ্ধে – VoktaKantho.com

অগ্রিম পেমেন্ট করেছেন, তো ফেঁসেছেন!